১৬ গ্রেডের বেতন কত

বাংলাদেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানেও ১৬ তম গ্রেড অনুযায়ী বেতন এবং ভাতা ও বোনাস প্রদান করা হয়ে থাকে।

১৬ গ্রেডের বেতন কত টাকা জানা থাকলে চাকরির ধরন সম্পর্কে ধারণা পাওয়া যায়। ২০১৫ সালে পাস হওয়া গেজেট অনুযায়ী ১৬ তম গ্রেডের বেতন প্রদান করা হয়।

বর্তমানে ১৬ তম গ্রেডের চাকরির চাহিদা পূর্বের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। যার ফলশ্রুতিতে পূর্বে ১৬ তম গ্রেডের চাকরি পাওয়া সহজ হলেও বর্তমানে ১৬ তম গ্রেডের চাকরি পাওয়া অনেক কঠিন আকার ধারণ করেছে।

তবে মুক্তিযোদ্ধা কোটার সাহায্যে সহজে ১৬ তম গ্রেডের চাকরি পাওয়া যায়। এছাড়া প্রতিবন্ধী কোটা থাকলে ১৬ তম গ্রেডের চাকরিতে অগ্রাধিকার দেওয়া হয়।

১৬ গ্রেডের বেতন কত

১৬ তম গ্রেডের মূল বেতন কম থাকলেও বিভিন্ন সরকারি ভাতা মিলিয়ে ১৫ হাজার টাকার উপরে পেয়ে থাকে। ২০১৫ সালে পাশ হওয়া গেজেট অনুযায়ী ১৬ তম গ্রেডের মূল বেতন ৯,৩০০ টাকা।

অর্থাৎ ১৬ তম গ্রেডে চাকরির শুরুতে ৯,৩০০ টাকা বেতন প্রদান করা হয় তবে সর্বশেষ ইনক্রিমেন্টের পর মূল বেতন ২২,৪৯০ টাকা প্রদান করা হয়ে থাকে।

১৬ গ্রেডের মোট বেতন কত টাকা

২০১৫ সালে পাশ হওয়া গেজেট অনুযায়ী ১৬ তম গ্রেডে মূল বেতনের সাথে প্রতি মাসে প্রায় ৮,০৪৫ টাকা ভাতা প্রদান করা হয়ে থাকে।

অর্থাৎ ১৬ তম গ্রেডে চাকরির শুরুতে মোট বেতন ১৭,৩৪৫ টাকা এবং সর্বশেষ ইনক্রিমেন্টের পর প্রতি মাসে মোট ৩০,৫৩৫ টাকা বেতন প্রদান করা হবে।

১৬ গ্রেডের বেতন স্কেল ২০২৪

প্রত্যেকটি গ্রেডে প্রতি বছর মূল বেতন ৫% হারে ইনক্রিমেন্ট পেয়ে থাকে। যে স্কেল অনুযায়ী ইনক্রিমেন্ট প্রদান করা হয় তাকে মূলত বেতন স্কেল বলা হয়।

১৬ তম গ্রেডের বেতন স্কেল- ৯৩০০- ৯৭৭০- ১০২৬০- ১০৭৮০- ১১৩২০- ১১৮৯০- ১২৪৯০- ১৩১২০- ১৩৭৮০- ১৪৪৭০- ১৫২০০- ১৫৯৬০- ১৬৭৬০- ১৭৬০০- ১৮৪৮০- ১৯৪১০- ২০৩৯০- ২১৪১০- ২২৪৯০

১৬ গ্রেডের ভাতা কত টাকা

প্রত্যেকটি গ্রেডে মূল বেতনের প্রায় সমপরিমাণ ভাতা প্রদান করা হয়ে থাকে। ১৬ তম গ্রেডে চাকরির শুরুতে প্রায় ৮০৪৫ টাকা ভাতা প্রদান করা হয়। যা বেতন বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি করা হবে।

১৬ তম গ্রেডে চাকরির শুরুর প্রথম দিকে মূল বেতন অনুযায়ী ৬০% হারে বাড়ি ভাড়া ভাতা বাবদ ৬০৪৫ টাকা প্রদান করা হয়। তবে ঢাকা সিটিতে বসবাস করলে ভাতা মূল বেতনের ৬৫% প্রদান করা হবে।

এছাড়া ১৬ তম গ্রেডের কর্মকর্তারা চিকিৎসা ভাতা বাবদ ১৫০০ টাকা এবং যাতায়াত ৩০০ টাকা ও টিফিন ভাতা বাবদ ২০০ টাকা হিসাবে মোট ৫০০ টাকা পেয়ে থাকে।

১৬ গ্রেডের বোনাস কত টাকা

বেতন স্কেলের নিয়ম অনুযায়ী প্রতি বছর মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষে দুইবার এবং বৈশাখী বোনাস মিলিয়ে সর্বমোট ৩ বার বোনাস প্রদান করা হয়।

মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষে মূল বেতনের সমপরিমাণ এবং বৈশাখী উপলক্ষে মূল বেতনের ২০% হারে বোনাস প্রদান করা হয়ে থাকে।

১৬ গ্রেডের পেনশন কত টাকা প্রদান করা হয়

অন্যান্য গ্রেডের মতো ১৬ তম গ্রেডে অবসরের পর এককালীন টাকা সহ পেনশন প্রদান করা হয়ে থাকে। অবসরের পর মূল বেতনের প্রায় ৫০% হারে পেনশন প্রদান করা হয়ে থাকে।

এছাড়া অবসরের পর চিকিৎসা ভাতা পূর্বের ন্যায় ১৫০০ টাকা প্রদান করা হয়। তবে অবসরের পর বয়স ৬৫ বছর পার হলে চিকিৎসা ভাতা ১৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ২৫০০ টাকা প্রদান করা হয়।

১৬ তম গ্রেড মূলত তৃতীয় শ্রেণীর অন্তর্ভুক্ত। তবে ১৬ তম গ্রেড তৃতীয় শ্রেণীর সর্বশেষ স্তর। প্রথম এবং দ্বিতীয় শ্রেণীর চাকরি পাওয়া অনেক কঠিন হওয়ায় বর্তমান শিক্ষিত তরুণ প্রজন্ম তৃতীয় শ্রেণীর চাকরি করার আগ্রহ প্রকাশ করছে। তবে বর্তমানে ১৬ তম গ্রেডের চাকরি পেতেও অনেক বেশি পরিশ্রম করতে হচ্ছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top