১৭ তম গ্রেডে বেতন কত টাকা ২০২৪

সরকারি চাকরি পাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়ায় বর্তমানে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির ক্ষেত্রেও অনেক প্রতিযোগিতা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে চাকরির পরীক্ষায় প্রতিটি পদের বিপরীতে এখন শত নয় হাজার জন প্রতিযোগী অংশগ্রহণ করে থাকে। যার ফলে চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকরি পাওয়া দুঃসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রথম শ্রেণী পদে চাকরির প্রতিযোগিতা বৃদ্ধির পাশাপাশি সর্বশেষ চতুর্থ ধাপেও বাড়ছে প্রতিযোগীর সংখ্যা।

বর্তমানে ১৭ তম গ্রেডের মাসিক বেতন অন্যতম ৯ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ প্রায় ২১,৮০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে মূল বেতনের সাথে ভাতা ও বোনাস যুক্ত হয়ে ন্যূনতম ১৮ হাজার টাকা থেকে ৩৮ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। বর্তমানে দেশে শিক্ষিত বেকার বাড়ার পাশাপাশি বেড়েছে চাকরির ক্ষেত্রে অসম প্রতিযোগিতা। দীর্ঘ সময় পড়াশোনা করে বেকার থেকে অনেকেই হতাশ হয়ে পড়ছে।

১৭ তম গ্রেড বলতে কি বুঝায়

২০১৫ সালে বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত বেতন স্কেলের পাস হয় তাতে ৪ শ্রেণীর অন্তর্ভুক্ত একটি গ্রেড ১৭ তম গ্রেট। ১৭ তম গ্রেডে কর্মরত কর্মকর্তারা বাংলাদেশ সরকার হতে প্রাপ্ত বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা ভোগ করে থাকে। যার ফলে বর্তমানে ১৭ তম গ্রেডের চাকরির চাহিদা তুলনামূলক বেশি।

১৭ তম গ্রেডে বেতন কত

বর্তমানে ১৭ তম গ্রেড পদের চাকরি মানসম্মত চাকরি গুলোর মধ্যে একটি। পূর্বের তুলনায় বর্তমানে ১৭ তম গ্রেড পদের চাকরি পেতে তুলনামূলক বেশি পরিশ্রম করতে হয়। ১৭ তম গ্রেডে চাকরির শুরুতে মূল বেতন ৯ হাজার টাকা দেওয়া হয়। যা প্রতি বছর নির্দিষ্ট হারে বৃদ্ধি পেয়ে ২১,৮০০ টাকায় দাঁড়ায়।

১৭ তম গ্রেডে সর্বসাকুল্যে বেতন কত

বেতন ও ভাতা এবং বোনাস মিলিয়ে সর্বমোট বেতন কে সর্বসাকুল্যে বেতন বলা হয়ে থাকে। ১৭ তম গ্রেডে চাকরির শুরুতে মূল বেতন ও ভাতা এবং বোনাস মিলিয়ে সর্বমোট বেতন দেওয়া হয় ১৬,৮৫০ টাকা থেকে শুরু করে ১৮,৬৫০ টাকা পর্যন্ত। অতঃপর সব কর্তন করার পর সর্বসাকুল্যে মূল বেতন দাঁড়াবে ১৫,৫০০ টাকা থেকে ১৬,৫০০ টাকা।

১৭ তম গ্রেডের বেতন স্কেল ২০২৪

বাংলাদেশ সরকার ২০১৫ সালে ৪ শ্রেণীর এবং ২০ গ্রেড ভিত্তিক একটি বেতন স্কেল বাজেট প্রকাশ করে। এই বেতন স্কেল অনুযায়ী সকল সরকারি কর্মকর্তা মাসিক বেতন পেয়ে থাকে। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানেও এই বেতন স্কেল অনুযায়ী বেতন প্রদান করা হয়।

9000- 9450- 9930- 10430- 10960- 11510- 12090- 12700- 13340- 14010-
14720- 15460- 16240- 17060- 17920- 18820- 19770- 20760- 21800

১৭ তম গ্রেডে ভাতা কত

অন্যান্য গ্রেড অনুযায়ী ১৭ তম গ্রেডের ভাতা প্রায় সমান। ১৭ তম গ্রেডের একজন কর্মকর্তা বাড়ি ভাড়া ভাতা বাবদ মূল বেতনের ৪০% থেকে শুরু করে ৬০% হারে সর্বমোট ৩,৬০০ টাকা থেকে ৫,৪০০ টাকা পর্যন্ত পেয়ে থাকে। এছাড়া চিকিৎসা ভাতা ১৫০০ টাকা এবং শিক্ষা সহায়ক ভাতা প্রতি সন্তানের জন্য ৫০০ টাকা করে সর্বমোট ১০০০ টাকা শিক্ষা ভাতা পাবে। অপরদিকে যাতায়াত ভাতা ৩০০ টাকা এবং টিফিন ভাতা ৩০০ টাকা পাবে।

১৭ তম গ্রেডে বোনাস কত

মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষে মূল বেতনের সমপরিমাণ টাকা অর্থাৎ ৯ হাজার টাকা বোনাস দেওয়া হয়। ১৭ তম গ্রেডে বছরে দুই ঈদে মূল বেতনের দ্বিগুণ অর্থাৎ ১৮ হাজার টাকা বোনাস পেয়ে থাকে। অন্যান্য ধর্মীয় কর্মকর্তারা একই হারে বোনাস পেয়ে থাকে। এছাড়া বৈশাখী ভাতা মূল বেতনের ২০ শতাংশ হারে সর্বমোট ১,৮০০ টাকা পর্যন্ত বোনাস পেয়ে থাকে।

১৭ তম গ্রেডে বেতন বৃদ্ধির হার কত

২০১৫ সালের ১৪ ই ডিসেম্বর বাংলাদেশ গেজেট এর একটি অতিরিক্ত সংখ্যা প্রকাশিত হয় যা চাকরির বেতন ও ভাতাদি আদেশ ২০১৫ হিসেবে পরিচিত। এই গেজেটের ৯ হাজার টাকা থেকে ২১,৮০০ টাকা পর্যন্ত বেতন হার কে ১৭ তম গ্রেড বলা হয়। ১৭ তম গ্রেডের বেতন বৃদ্ধির হার অন্যান্য গ্রেডের মতোই ২০ থেকে ৬ গ্রেড মূল বেতনের ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট হবে।

এছাড়া গ্রেড ৫ এর জন্য মূল বেতনের ৪.৫ শতাংশ হারে এবং গ্রেড ৩ এর জন্য মূল বেতনের ৪ শতাংশ হারে ও গ্রেড ৪ এর জন্য মূল বেতনের ৪ শতাংশ হারে ইনক্রিমেন্ট হবে। 17 তম গ্রেডের গ্রেড 2 এর জন্য বেসিকের ৩.৭৫ শতাংশ ইনক্রিমেন্ট হবে এবং গ্রেড ১ এর জন্য কোন প্রকার ইনক্রিমেন্ট হবে না।

১৭ তম গ্রেডে এককালীন কত টাকা পায়

সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা অবসরের পর এককালীন কয়েক লাখ টাকা পর্যন্ত পেয়ে থাকে। এই টাকা মূলত নির্ভর করে কর্মকর্তার গ্রেডের উপর। গ্রেড যত বেশি হবে মূল বেতন তত বেশি হবে এবং মূল বেতন অনুযায়ী এককালীন টাকা নির্ধারণ হয়ে থাকে। ১৭ তম গ্রেডে কর্মরত কর্মকর্তার প্রতি বছর ৫% বৃদ্ধিতে মূল বেতন এবং ১৮ মাসের ঐচ্ছিক ছুটি বিক্রির পর ন্যূনতম প্রায় ৪৩ লাখ টাকা থেকে শুরু করে ৬০ লাখ টাকা পর্যন্ত এককালীন টাকা পেয়ে থাকে।

১৭ তম গ্রেডে পেনশন কত টাকা

বাংলাদেশের সরকারি সকল প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তাদের অবসরের পর একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রতি মাসে প্রদান করা হয়। অবসরের পর প্রদানকৃত মাসিক এই বেতন কে পেনশন বলা হয়। ১৭ তম গ্রেড পদের কর্মকর্তাদের অবসরের পর প্রতি মাসে প্রায় ১৫০০ টাকা চিকিৎসা ভাতা প্রদান করা হয়। চিকিৎসা ভাতা সহ ন্যূনতম প্রায় ১১,৩১০ টাকা করে প্রতি মাসে প্রদান করা হয়।

বর্তমানে ২০২৪ সালেও ২০১৫ সালে পাশ হওয়া আদেশ অনুসারেই সকল সরকারি চাকরিজীবীর বেতন স্কেল তথা মূল বেতন, ভাতাদি ও গ্রেড নির্ধারিত হয়। বর্তমানে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরি পাওয়া প্রায় অসম্ভব। যার ফলে অধিকাংশ শিক্ষিত তরুণ তরুণী চতুর্থ শ্রেণীর অর্থাৎ ১৭ তম গ্রেডের চাকরির দিকে অধিক পরিমাণে ঝুঁকছে।

বেতন গ্রেড নিয়ে আরও দেখুনঃ

সিরিয়ালবিভিন্ন গ্রেডের বেতন তালিকা
৯ম গ্রেডের মোট বেতন কত
১০ তম গ্রেডের বেতন কত
১১ তম গ্রেডে বেতন কত
১৪ তম গ্রেডে বেতন কত
১৭ তম গ্রেডে বেতন কত টাকা
২০ তম গ্রেডের বেতন কত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top